কৃষকের ভাব ও আরেকটি কবিতা : মাহমুদ নোমান



কৃষকের ভাব

ও পাগলি, পানি সেচে
খেতি ভেজাও –
শীতঘুমে জাগে চর
এ বুকে জলে আতঙ্ক
সরিষা ফুলে বেণী দুলে
না,কালো ভোমর।
দূর থেকে আগুন জ্বলে
ঠিক দুপুরে,
ঘামে নেয়ে গোসল সেরে
ভাতের মোচা নদীপাড়ে-
ধন্নে পাতার খুশবু গিলে
উত্তরে হাওয়া সিনার চুলে
লটকে যায়,
কৈতরগুলো উড়ে চলে
নীল আকাশে... 

রোদওঠা মেঘে

রোদ এসে শিশির মাড়ালে
জরিওয়ালা শাল জড়িয়ে
চুমুক চা-য়ে
তখন আমি আহত চড়ুই
চটপটাচ্ছি কবরস্থানের পাশে-
ভুল ঠোঁটের এ নিশিকালার
গুদদা ছিঁড়ে গেছে।


                                      (চিত্রঋণ : Il'Ya Glazunov)

6 comments:

  1. Replies
    1. বাক্ এ যেদিন থেকে লিখেছি,সেদিন থেকে আপনার মতামতে আমি অনুপ্রাণিত হয়ে আসছি।আপনার কাছে আমি কৃতজ্ঞ, দিদি...

      Delete
    2. বাক্ এ যেদিন থেকে লিখেছি,সেদিন থেকে আপনার মতামতে আমি অনুপ্রাণিত হয়ে আসছি।আপনার কাছে আমি কৃতজ্ঞ, দিদি...

      Delete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. সত্যিই কৃষকের ভাব প্রকাশ পেয়েছে ।। যতটুকু বুঝেছি দুটো কবিতাই দারুণ লেগেছে !! তবে গুদ্দা শব্দের অর্থ জানিনা , ভাষা জ্ঞান কম তো ।😞 এটা জানলে পূর্ণ হত ।

    ReplyDelete