ক্রিয়াপদ : প্রভাত চৌধুরী




১টি ক্রিয়াপদের ঠিক ক-টি পা আছে
তা আমার জানা হয়নি
১টি সমকোণী ত্রিভূজের অতিভূজ ধরে
যখন আমি হাঁটাহাঁটি করি
তখন আমার পায়ের সংখ্যা ২
আবার যখন ১টি ক্রিয়া বিশেষণের ৪দিকে
দৌড়াদৌড়ি করি তখন পায়ের সংখ্যা
গুণে দেখা হয়নি
দেখার জন্য ক্রিয়া বিশেষণটির
খুব কাছাকাছি আসতে হয়
সেই আসা-র পাসওয়ার্ডটি আমি
হারিয়ে ফেলেছি



১০০ মিটার ফ্রি-স্টাইলে যখন সাঁতার কাটি
তখন সেই ক্রিয়াপদটির
পায়ের সংখ্যা যদি X হয়
তাহলে ১০০ মিটার বাটারফ্লাইতে
পায়ের সংখ্যা দাঁড়াবে Y
আমার ব্যক্তিগত স্যুইমিং পুলটি
এইমাত্র ফেসবুকে ডাটা এন্ট্রি করে জানিয়েছে
আর যাঁদের ব্যক্তিগত কোনো স্যুইমিং পুল নেই
তাঁদের সাঁতার কাটার সময়
পায়ের কোনো ভূমিকা থাকার কথাই নয়



যাঁরা মঙ্গল গ্রহে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছেন
তাঁদের নিজস্ব ক-টি পা আছে
আর ক-টি পা অপরের কাছ থেকে
ধার করে নিয়েছেন
সেটা আমি কী করে বলতে পারি
আমি অনুমান করতে পারি
এখনও বেশির ভাগ মানুষ
প্রতিটি ক্রিয়াপদের জন্য
নিজের পায়ের সঙ্গে
অতিরিক্ত যেগুলি ব্যবহার করে থাকেন
সেগুলি ধার করা
চার্বাক সাহেব বলে গেছেন
ঋণাং কৃত্বা ঘৃতং পিবেৎ

                                      (চিত্রঋণ : অঁরি তুলুজ লত্রেক)


2 comments:

  1. nibirpath toh bahu durer Dilli,samanyo pathon-paathon kriyapadtir dhaar maarachhe aar keu, sampurno bilupta ekhon,Sabai Bajar-a choleche tholi haate,Prabhatda --pronaam

    ReplyDelete
  2. অতএব, শেষ কবিতার শেষ লাইনটাও ধার করা... আমাদের জীবনে নিজস্ব আর কীইবা আছে? সবসময়ই আমার দ্বারা কেউ না কেউ পরকীয়ার স্বীকার...

    ReplyDelete